• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:৪৫ অপরাহ্ন |

কাবুলে থাকা বাংলাদেশিদের ফিরিয়ে আনার উদ্যোগ

সিসি নিউজ ডেস্ক ।। কাবুলে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের জার্মানির বিশেষ ফ্লাইটে উজবেকিস্তান হয়ে দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছে। সমকালকে এ তথ্য জানিয়েছেন আফগানিস্তানের রাষ্ট্রদূতের দায়িত্বে থাকা উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম।

বুধবার বিকেলে তিনি জানান, এই দিন সকালেই কাবুল থেকে দু’জন বাংলাদেশি নাগরিক রেজাউল করিম এবং এম মিজানুর রহমান উজবেকিস্তান দূতাবাসে যোগাযোগ করে জানান, তারা একটি জার্মাল টেকনোলজি কোম্পানিতে চাকরি করতেন। ওই কোম্পানি তাদের কাবুলে অবস্থানরত জার্মান কর্মীদের জার্মানিতে ফিরিয়ে নিতে একটি বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করেছে। ফ্লাইটটি উজবেকিস্তান হয়ে যাবে। জার্মান কোম্পানির কর্মকর্তারা বাংলাদেশি দুই কর্মীকে জানিয়েছেন, তারা এই বিশেষ ফ্লাইটে উজবেকিস্তান পর্যন্ত যেতে পারেন।

রাষ্ট্রদূত জানান, সে অনুযায়ী তিনি উজবেকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেন এবং জরুরিভিত্তিতে দুই বাংলাদেশি নাগরিককে ট্রানজিট ভিসা দেওয়ার অনুরোধ জানান। পরে তিনি রাষ্ট্রদূতের পরিচয়পত্রের ফটোকপি জমা দিয়ে দুই বাংলাদেশি নাগরিকের উজবেকিস্তানের ভিসার ব্যবস্থা করেছেন।

রাষ্ট্রদূত জাহাঙ্গীর আলম আরও জানান, এর মধ্য দিয়ে কাবুলে অবস্থানরত বাংলাদেশি নাগরিকদের ঢাকায় ফিরিয়ে নিতে একটা পথ খুলে গেল। দূতাবাসের কাছে বুধবার সকাল পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ২১ জন বাংলাদেশি নাগরিক কাবুলে অবস্থান করছেন। এই দুইজনের মতো অন্যরাও উজবেকিস্তান হয়ে ঢাকায় ফিরতে চাইলে দূতাবাস সে ব্যবস্থা করবেন বলেও তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ